জনপ্রিয় কে-বিউটি ট্রেন্ড

0

বিউটি ইন্ডাস্ট্রি উপদেষ্টা এবং অ্যালুর-এর সাবেক সম্পাদক মিশেল লি বলেন, ‘আজকাল কে-বিউটি খুবই জনপ্রিয়’। ভোগ ম্যাগাজিনকে তিনি বলেন, ‘গত ১০ বছরে কয়েকটি কোরিয়ান ব্র্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারেও সাড়া ফেলেছিল। যেমন- কক্স (Cosrx) এবং লেনিজি (Laneige)। এছাড়া গ্লো রেসিপি (Glow Recipe) এবং পিস অ্যান্ড লিলি (Peach & Lily)-এর মতো কোরিয়ান-আমেরিকান ব্র্যান্ডও সফল হয়েছে। তবে ২০২৪ সাল ছিল বড় ব্রেকআউট বছর কারণ- অনেক কোরীয় বিউটি ব্র্যান্ড বাজারে প্রবেশ করে।’

মিশেল লি-এর মতে, এই ব্র্যান্ডগুলোর মধ্যে ভোগের প্রিয় যেমন- বিউটি অব জেসেওন-এর সানস্ক্রিন, বায়োড্যান্স-এর ওভারনাইট শিট মাস্ক এবং মেডিহেল-এর ট্রিটমেন্ট প্যাড গ্রাহকদের মাছে দারুণ সাড়া ফেলেছে। 

তিনি মনে করেন, কে-বিউটি এই ধারা অদূর ভবিষ্যতে শেষ হবে না। বরং আশা করা যায়, এটি আরও জনপ্রিয় হবে, কারণ সামাজিকভাবে আলোচিত বেশ কয়েকটি ব্র্যান্ড গ্রাহক সন্তুষ্টির জন্য খুচরা পর্যায়ে পৌঁছাতে শুরু করবে।’

কয়েক বছর আগেও শুধু ইয়েসস্টাইল-এর মতো অনলাইন রিটেইলার বা সকো গ্ল্যাম-এর কিউরেটেড মার্কেটপ্লেসে এই ব্র্যান্ডগুলো খুঁজে পাওয়া যেত, যারা মূলত এশিয়ান ফ্যাশন এবং বিউটি পণ্য বিশ্বব্যাপী সরবরাহ করে। তবে এখন এই পণ্যগুলো অ্যামাজন এবং টিকটক শপেও পাওয়া যায়। ল্যান্ডিং ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা এবং সিইও সারাহ চুং পার্কের মতে, কে-বিউটির বিক্রি সেখানে আকাশচুম্বী। 

তিনি আরও বলেন, ‘শিগগিরই অনেক ব্র্যান্ড ইন-স্টোর লঞ্চও করবে। কে-বিউটির মার্কেট আজকে মার্কিন যুক্তরাষ্ট্রে বড় পরিসরে বিস্তারের পথে। যদিও অ্যামাজন এবং টিকটক শপে কে-বিউটির বিশাল বিক্রি হয়েছে কিন্তু অনেক আমেরিকান এখনো কে-বিউটি প্রোডাক্ট সম্পর্কে খুব একটা পরিচিত নয়। 

সাম্প্রতিক এক সমীক্ষা অনুযায়ী, মাত্র ১০ শতাংশ গ্রাহক এই ক্যাটাগরিতে কেনাকাটা করেন। যদিও প্রায় প্রত্যেক গ্রাহকই কোনো না কোনো কোরিয়ান পণ্য ব্যবহার করেছেন, তারা সচেতনভাবে কে-বিউটি ব্র্যান্ড খুঁজে বের করেননি। ২০২৫ সাল হবে সেই বছর, যা এই পরিস্থিতি বদলাবে।’

কোরিয়ান সানস্ক্রিন

কোরিয়ানরা বাজারের সেরা সানস্ক্রিন তৈরি করে। তাদের প্রোডাক্টে শক্তিশালী ইউভি ফিল্টারগুলো টেক্সচার ও উদ্ভাবনী উপাদানের সঙ্গে মিলে যায়, যা সাধারণত পশ্চিমা বাজারে দেখা যায় না। যদিও এটি নতুন কোনো ক্ষেত্র নয়, মিশেল লি ভবিষ্যদ্বাণী করে বলেন, বিউটি অব জোসেওন-এর মতো ব্র্যান্ড তাদের বাজারজাতকরণে খুচরা বিক্রি বাড়ানোর সঙ্গে সঙ্গে গ্রাহকদের আগ্রহ বাড়বে।

ওভারনাইট মাস্ক

চুং পার্ক বলছেন, ২০২৫ সালে সিরামকে ওভারনাইট মাস্কে রূপান্তরিত করার ট্রেন্ড বেশ জনপ্রিয় হবে! ‘নতুন এই প্রযুক্তি সত্যিই কার্যকর এবং মানুষের ফলাফল সাদরে গ্রহণ করেছে।’ গত গ্রীষ্মে টিকটকে ভাইরাল হওয়ার পর বায়োড্যান্স বায়ো কোলোজেন রিয়েল ডিপ মাস্ক ব্যবহার করার মাধ্যমে ওভারনাইট মাস্কের সুবিধা অনেকে উপভোগ করেছেন। এটি আমার সবচেয়ে বেশি ব্যবহৃত ট্রিকগুলোর মধ্যে একটি, যা দিয়ে ঝলমলে এবং টানটান ত্বক নিয়ে ঘুম থেকে উঠি: এক্সফোলিয়েন্ট ব্যবহার না করেও বা ব্যয়বহুল ফেসিয়ালের পেছনে শত শত ডলার খরচ না করেও। সানবুন এডিটর (Sungboon Editor), লাম (Luuvm) এবং সুলহাসো (Sulwhasoo)-এর এই পণ্যগুলো যদি একইভাবে কাজ করে, তবে সেগুলোও আমি আমার রূপ-রুটিনে যুক্ত করব।

পিডিআরএন ট্রিটমেন্ট

মিশেল লি বলেন, ‘সোশ্যাল মিডিয়ার জন্য বিশ্ব এখন অনেক ছোট, তাই রূপবোধনে কোরিয়ায় কী কী পদ্ধতি ও ইনজেকশন টেকনিক ব্যবহার হয় তা আমরা দেখতে পাই। তিনি আশাবাদী, এই পদ্ধতিগুলোর মধ্যে কিছু মূলধারার হয়ে উঠবে। যেমন- পিডিআরএন (স্যালমন স্পার্ম), যা আপনি ইনজেকশন বা টপিকাল পণ্য হিসেবে পেতে পারেন, যেমন মিল্কটাচ্ (Milktouch)-এর গোল্ড পিডিআরএন মাস্ক। তিনি বলেন, স্যালমন স্পার্ম ফেসিয়াল ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে বেশ জনপ্রিয়তা পায়, বিশেষত কিম কার্দাশিয়ান তার ‘শো’ The Kardashians এ ট্রিটমেন্টটি সম্পর্কে আলোচনা হওয়ার পর।

মিরর স্কিন

চুং পার্ক বলেন, গ্লাস স্কিন সরিয়ে ‘মিরর স্কিন’ এখন আলোচনায়। যদিও উভয়ের লক্ষ্য নিখুঁত, মসৃণ ও পরিষ্কার ত্বক অর্জন, তবে মিরর স্কিন এক ধাপ এগিয়ে। আয়নার মতো উজ্জ্বলতা’। এই লুক পেতে এক্সফোলিয়েশন ও পর্যাপ্ত হাইড্রেশনের সমন্বয়ে তৈরি টোনার এবং এসেন্স ব্যবহার করুন। যেমন- I’m From বা Some By Mi -এর পণ্য। এ ছাড়া Anua -এর টোনার প্যাড ও Superegg -এর ক্রিম ব্যবহার করতে পারেন।

তথ্যসূত্র : ভোগ ম্যাগাজিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here