চার সংস্থার ঠেলাঠেলিতে রিং রোড

0

রাজধানীর চারপাশে বৃত্তাকার ইনার রিং রোড করতে চায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটির অংশে দক্ষিণ আর ঢাকা উত্তরের অংশে উত্তর সিটি নিজেরাই বাস্তবায়ন করতে চায়। পুরো বৃত্তাকার সড়কটি পরিকল্পিতভাবে নির্মাণ করতে সড়কের সঙ্গে উড়ালপথের সমন্বয় করা হবে। যেন বৃষ্টি ও বন্যার পানি সরতে কোনো বাধা না হয়। যদিও এই বৃত্তাকার সড়ক নির্মাণে উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপথ অধিদফতর ও পানি উন্নয়ন বোর্ড। এর আগে সংস্থা দুটি সমীক্ষা শেষ করেছে। এখন প্রকল্প বাস্তবায়নে চার সংস্থার তৎপরতা থাকায় দেখা দিয়েছে জটিলতা।

তথ্য অনুসন্ধানে জানা যায়, রাজধানীর চারপাশে ৮৫ কিলোমিটার বৃত্তাকার সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছিল সড়ক ও জনপথ অধিদফতর। এর মধ্যে ডেমরা থেকে বেরাইদ-পূর্বাচল হয়ে আবদুল্লাহপুর পর্যন্ত ২৫ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য সম্ভাব্যতা যাচাই করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু এখনো পর্যন্ত কাজ শুরু করতে পারেনি সংস্থাটি। বাকি ৬০ কিলোমিটার সড়ক ও জনপথ অধিদফতর নির্মাণ করতে সম্ভাব্যতা যাচাই ও চূড়ান্ত নকশা করেছে। কিন্তু এই সড়কটির বছিলা থেকে সোয়ারিঘাট বা সদরঘাট পর্যন্ত ৬ কিলোমিটার জায়গা পড়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে। যেখানে তারা নিজেরা আলাদা একটি সড়ক বানাতে চায়। এতে সময়ক্ষেপণের আরেক ধাপে পড়ে যায় প্রকল্পটি। কারণ অর্থায়ন জটিলতার কারণে এমনিতেই প্রকল্পের কাজ এখন পর্যন্ত কেবল কাগজে-কলমেই আটকে আছে। সূত্র মতে, ইনার সার্কুলার সড়কের গাবতলী-বাবুবাজার-কদমতলী অংশের ১২ কিলোমিটার নির্মাণ সবচেয়ে জরুরি। সেখানে সিটি করপোরেশন জমি ব্যবহারের অনুমতি না নেওয়ায় ইনার সার্কুলার সড়ক বাস্তবায়ন এখনো পরিকল্পনাতেই ঘুরপাক খাচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here