ইনস্টাগ্রাম-ফেসবুকে ২০ হাজার কোটি রিলস!

0

পাঁচ বছর আগে ‘রিলস’ ইনস্টাগ্রামের মাধ্যমে শব্দটির সঙ্গে পরিচিত হয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। পরবর্তী সময়ে ফিচারটি ফেসবুক, টিকটক ও শর্ট ভিডিও নামে ইউটিউবেও যুক্ত হয়। ৯০ সেকেন্ডের ছোট ভিডিওকে সাধারণত রিলস বলা হয়। তবে চাইলে ৩ মিনিট দৈর্ঘ্য পর্যন্ত ভিডিও আপলোড করা যায়। এসব ভিডিওতে মিউজিক, ফিল্টার ও নানা রকম এডিটিং ইফেক্ট ব্যবহার করা যায়।

মেটার এক সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন ইনস্টাগ্রাম ও ফেসবুকে ২০০ বিলিয়ন বা ২০ হাজার কোটির বেশি রিলস দেখা হয়। সংখ্যাটি গত বছরের তুলনায় দ্বিগুণ। অর্থাৎ ডিজিটাল বিনোদনের জগতে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে ফিচারটি।

চলতি বছরের হালনাগাদ তথ্যানুযায়ী, প্রতি মাসে ২০০ কোটির বেশি ব্যবহারকারী ইনস্টাগ্রাম রিলস দেখে। ফলে প্ল্যাটফর্মের অন্যতম মূল আকর্ষণে পরিণত হয়েছে ফিচারটি। ডেটা বিশ্লেষণ প্ল্যাটফর্ম ডিমান্ডসেইজের তথ্যানুযায়ী, ইনস্টাগ্রাম রিলসের সবচেয়ে বড় বাজার ভারত। ব্যবহারকারীর সংখ্যা ৩৮ কোটির বেশি। অন্যদিকে যুক্তরাষ্ট্র ১৬ কোটি ও ব্রাজিলে ১৩ কোটির বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here