আশুলিয়ায় ৬ দফা দাবিতে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের বিক্ষোভ

0

রাউফুর রহমান পরাগ : কারিগরি ও উচ্চশিক্ষা নামে স্বতন্ত্র মন্ত্রণালয় এবং উন্নতমানের টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ ছয় দফা দাবিতে সারা দেশের ন্যায় সাভারের আশুলিয়ার সড়কে বিক্ষোভ সমাবেশ করেছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

প্রায় ১ ঘণ্টা সড়কে বিক্ষোভ কর্মসূচি শেষে শিক্ষার্থীরা চলে গেলে সড়কটিতে যানচলাচল স্বাভাবিক হয়।

বুধবার (১৬ এপ্রিল) সকাল ১১ টায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ঘোষবাগ এলাকায় এই কর্মসূচি পালন করেন বোরাক পলিটেকনিক্যাল ইনস্টিটিউটের কয়েকশত শিক্ষার্থী।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, পলিটেকনিক ও মনোটেকনিক ইন্সটিটিউট থেকে পাসকরা শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগের লক্ষ্যে একটি উন্নতমানের টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে, ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে যেকোনো বয়সে ভর্তির সুযোগ বাতিল করতে হবে, জুনিয়র ইন্সট্রাক্টর পদে ক্রাফট ইন্সট্রাক্টরদের অবৈধ পদোন্নতির রায় হাইকোর্ট কতৃর্ক বাতিল করতে হবে, কারিগরি শিক্ষায় বৈষম্য ও দুরাবস্থা দূর করার পাশাপাশি দক্ষ জনসম্পদ তৈরিতে কারিগরি ও উচ্চশিক্ষা মন্ত্রণালয় নামে স্বতন্ত্র মন্ত্রণালয় প্রতিষ্ঠা করে দ্রুত সময়ের মধ্যে কারিগরি শিক্ষা সংস্কার কমিশন গঠন করতে হবে।

এ ছাড়া কারিগরি সেক্টর পরিচালনায় পরিচালক, সহকারী পরিচালক, বোর্ড চেয়ারম্যান, উপসচিব, পরীক্ষা নিয়ন্ত্রক ও অধ্যক্ষসহ সংশ্লিষ্ট সব পদে কারিগরি শিক্ষা বহির্ভূত জনবল নিয়োগ নিষিদ্ধ করতে হবে এবং উপ-সহকারী প্রকৌশলী ও সমমান (১০ম গ্রেড) এর পদ চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং ও মনোটেকনোলজি (সার্ভেয়িং) হতে পাশকৃত শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকা সত্ত্বেও, যেসব সরকারি, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত ও স্বশাসিত প্রতিষ্ঠানে ডিপ্লোমা প্রকৌশলীদের নিম্নস্থ পদে নিয়োগ দেওয়া হচ্ছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বোরাক পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী মনির, সাজ্জাদ ও মারুফ বলেন, আমাদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য নির্দিষ্ট কোনো বয়স সীমা নেই। যেকোনো বয়সের মানুষ আমাদের সঙ্গে ভর্তি হয়ে পড়াশুনা করতে পারে। তাই আমরা ডিপ্লোমাতে ভর্তির ক্ষেত্রে নির্দিষ্ট বয়সসীমার দাবি জানিয়েছি। এ ছাড়া আমাদের উচ্চ শিক্ষার জন্য একটি উন্নতমানের পলিটেকনিক বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য সরকারের কাছে জোর দাবি জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here