Thursday, September 29, 2022
Homeপ্রবাসসুইডেনে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

সুইডেনে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন


‘মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা’ প্রতিপাদ্যের আলোকে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী পালন করেছে স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাস।  

এ উপলক্ষে মঙ্গলবার (৯ আগস্ট) বিকালে দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির অনেক সদস্য অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিজ্ঞাপন

পরে দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের গৌরবময় জীবনের ওপর নির্মিত ‘মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা’ শিরোনামে একটি প্রামাণ্যচিত্র উপস্থিত অতিথিদের জন্য প্রদর্শন করা হয়। দ্বিতীয় পর্বের আলোচনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা মহিয়সী নারী বেগম ফজিলাতুন নেছার ত্যাগ ও আদর্শের ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন।

আলোচনায় বক্তারা বলেন, ‘বেগম ফজিলাতুন নেছা মুজিব ছিলেন বাঙালির মুক্তিসংগ্রামের অগ্রদূত এবং স্বাধিকার আন্দোলনের নেপথ্যের কারিগর। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পর দেশ পুনর্গঠনে জাতির পিতার পাশে থেকে তিনি অসাধারণ ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন সংগ্রামের সব বাধা-বিপত্তি তিনি সীমাহীন ধৈর্য, অসীম সাহস ও বিচক্ষণতার সঙ্গে হাসিমুখে অতিক্রম করেছেন’।

রাষ্ট্রদূত মেহ্‌দী হাসান তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এবং তাঁদের পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর কেবল সহধর্মিণী হিসেবে নয়, রাজনৈতিক সহকর্মী হিসেবেও আজীবন তাঁর ছায়াসঙ্গী ছিলেন বেগম ফজিলাতুন নেছা মুজিব। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে অনুপ্রেরণাদায়িনী হয়েছিলেন’।

রাষ্ট্রদূত আরো বলেন, বাঙালি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে তাঁর অবদান অপরিসীম। বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব সাহসিকতা, প্রজ্ঞা ও ত্যাগের যে উদাহরণ তৈরি করে গেছেন, তা সকলের জন্য আজও অনুপ্রেরণার এক অনন্য উৎস এবং তাঁর এই অবদানের কারণে জাতি তাঁকে আজ ‘বঙ্গমাতা’ উপাধিতে ভূষিত করেছে।

সভার শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এবং তাঁদের পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে এবং বাংলাদেশসহ সারা বিশ্বের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।



AmarNews.com.bd
AmarNews.com.bdhttps://amarnews.com.bd
AmarNews.com.bd একটি অনলাইন সংবাদ মাধ্যম । আমার নিউজ দেশ ও দেশের বাইরের সকল খবর সবার আগে পৌঁছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে । সবার আগে সর্বশেষ দেশের খবর, আন্তর্জাতিক খবর, বিজ্ঞান ও প্রযুক্তির খবর, খেলাধুলা এবং বিনোদনের খবর সব এক জায়গায় ।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর