Saturday, January 28, 2023
Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিসিসি’র ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান

বিসিসি’র ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান


সিলেটের এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে বাস্তবায়নাধীন ‘হেল্‌থ সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম’ এর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্বাস্থ্য অধিদপ্তর এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে বিসিসি সভাকক্ষে এ আয়োজন হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাস্তবায়নাধীন ‘ডিজিটাল সিলেট সিটি (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘হেল্‌থ সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম’ বাস্তবায়িত হচ্ছে।  

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার।

বিসিসি-এর পক্ষে ডিজিটাল সিলেট সিটি (২য় সংশোধিত) প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে এমআইএস অ্যান্ড লাইন পরিচালক (এইচআইএস এবং ইহেলথ) প্রফেসর ড. মো. শাহাদাৎ হোসেন এবং সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পক্ষে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সুফল পাচ্ছে দেশের প্রতিটি মানুষ। দৈনন্দিন জীবনের প্রয়োজন হতে শুরু করে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ প্রায় সকল ক্ষেত্রেই তথ্যপ্রযুক্তি ব্যবহার হচ্ছে। তিনি বলেন, যে স্বাস্থ্যসেবায় তথ্যপ্রযুক্তির ব্যবহারের গুরুত্ব অনেক। প্রযুক্তির উন্নয়নের ফলে স্বাস্থ্যসেবায় স্মার্ট প্রযুক্তি যে বড় একটা জায়গা দখল করে নেবে সেটা স্পষ্টত। তিনি আরো বলেন, যে আধুনিক স্বাস্থ্যসেবায় প্রযুক্তির বিকল্প নেই। তাই চিকিৎসা প্রদানের পাশাপাশি হাসপাতাল বা মেডিক্যাল সেন্টারগুলোর ব্যবস্থাপনার ক্ষেত্রেও আইসিটি এর যথোপযুক্ত ব্যবহার আনতে পারলে অধিকতর উন্নতসেবা প্রদান নিশ্চিত করা সম্ভব হবে।

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে বাস্তবায়নাধীন ‘হেলথ সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম’ এর আওতায় ৩১টি মডিউল সম্বলিত সফটওয়্যার উন্নয়ন করা হচ্ছে। এই সিস্টেমের কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি মড্যুলার ডাটা সেন্টার এবং প্রয়োজনীয় কম্পিউটার হার্ডওয়্যার ও নেটওয়ার্কিং যন্ত্রপাতি ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের অর্থায়নে স্থাপনের কাজ চলমান রয়েছে। প্রকল্প দপ্তর হতে এই কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়নের পর সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের রক্ষণাবেক্ষণ ও পরিচালনের দায়িত্ব পালন করবে। এই কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়ন পর্যালোচনা ও পর্যবেক্ষণের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ নিয়োজিত আছে। এর সঠিক বাস্তবায়নের মাধ্যমে সিলেট ও সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষ প্রযুক্তির কল্যাণে উক্ত হাসপাতাল থেকে ডিজিটাল সেবা পদ্ধতির কারণে সহজে ও দ্রুত সেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা সম্ভব হবে বলে মনে করছে প্রকল্প কর্তৃপক্ষ।



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর