Wednesday, December 7, 2022
Homeঅর্থনীতিবহুমুখী সংকটে মন্দার দিকে বিশ্ব অর্থনীতি

বহুমুখী সংকটে মন্দার দিকে বিশ্ব অর্থনীতি


বহুমুখী সংকটের কারণে বিশ্ব অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে বলে মনে করেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিআই) মহাপরিচালক এনগোজি ওকেঞ্জো-আইওয়েলা। তাই প্রবৃদ্ধি পুনরুদ্ধারে দেশগুলোকে নীতিগত সংশোধনের পরামর্শ দিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার জেনেভায় বাণিজ্য সংস্থার বার্ষিক পাবলিক ফোরামে তিনি আরো বলেন, ‘ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, খাদ্যপণ্যের উচ্চমূল্য ও জ্বালানিসংকট কভিড-১৯-পরবর্তী পরিস্থিতিকে আরো শোচনীয় করে তুলেছে, যা বৈশ্বিক মন্দার পরিস্থিতি তৈরি করেছে। ’

তিনি বলেন, ‘ফলে আমি বলতে পারি, আমরা এখন বৈশ্বিক মন্দার দিকে যাচ্ছি।

বিজ্ঞাপন

কিন্তু একই সময়ে আমাদের চিন্তা করতে হবে, কিভাবে আমরা এ থেকে পুনরুদ্ধার পেতে পারি। ’ তিনি উল্লেখ করেন, বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) উভয়ে বৈশ্বিক প্রবৃদ্ধি মন্থর হওয়ার পূর্বাভাস দিয়েছে, যা ইঙ্গিত করে বাণিজ্য ভালোভাবে এগোচ্ছে না।

এদিকে দ্য ইকোনমিস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে অর্থনৈতিক বাজারগুলোর ওপর চাপ ক্রমেই বাড়ছে। যুক্তরাজ্যে সরকারি বন্ডের দায় বেড়েছে, কমেছে পাউন্ড স্টার্লিংয়ের দর। ফলে বাজার শান্ত করার চেষ্টায় হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। জাপানে ইয়েনের ক্রমাগত দরপতন ঠেকাতে ১৯৯৮ সালের পর প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রা বিনিময় বাজারে হস্তক্ষেপ করেছে দেশটির সরকার। চীনেও বৈদেশিক মুদ্রার বহিঃপ্রবাহ নিয়ন্ত্রণে ফোরেক্স বাণিজ্যে রিজার্ভসংক্রান্ত বিধি-নিষেধ বসিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র : এএফপি, দ্য ইকোনমিস্ট



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর