Thursday, September 29, 2022
Homeবিজ্ঞান ও প্রযুক্তিদূরে বসেই ফেসবুক আইডি থেকে লগ আউট করবেন যেভাবে

দূরে বসেই ফেসবুক আইডি থেকে লগ আউট করবেন যেভাবে


তাৎক্ষনিক প্রয়োজনে দুরে বসেই ফেসবুক আইডি থেকে লগআউট করবেন যেভাবে

ফেসবুক বর্তমানে আমাদের জীবনের নিত্যদিনের সঙ্গী। এখন কমবেশি সবারই সোশ্যাল মিডিয়ায় নিয়মিত পদচারণা। ব্যক্তিগত, পারিবারিক বা কর্মক্ষেত্র―প্রতিটি মুহূর্তের জন্যই ফেসবুক আমাদের কাছে এখন অপরিহার্য একটি অংশ। এখন সকলের হাতেই মাল্টিমিডিয়া ফোন রয়েছে।

বিজ্ঞাপন

যাদের ফোন নেই তারাও সোশ্যাল মিডিয়ায় কমবেশি অ্যাকটিভ থাকেন বিভিন্ন বিভিন্ন সাইবার ক্যাফে বা পরিবারের অন্যান্য সদস্য কিংবা পরিচিতদের ফোন অথবা ল্যাপটপ থেকে। এ ছাড়াও অফিস-আদালতের কম্পিউটারে অনেকেই ফেসবুক ব্যবহার করেন। এটা নিত্যদিনের কাজ।

তবে অন্য কারো ফোন, ল্যাপটপ বা কম্পিউটার থেকে ফেসবুক ব্যবহার করলে ব্যবহার শেষে নিজের অ্যাকাউন্টটি লগ আউট করাটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ আমাদের ফেসবুক অ্যাকাউন্টে ব্যক্তিগত ও প্রয়োজনীয় বা বিশ্বস্ত অনেক তথ্য থাকে যা অন্যদের চোখে পড়ুক সেটা আমরা মোটেও আশা করি না। এ ছাড়াও ফোন বা ল্যাপটপ চুরি হলেও নিজ নিরাপত্তার জন্য তাৎক্ষণিক ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করা প্রয়োজন হয়ে ওঠে। তবে এ ধরনের সমস্যায় পড়লে আমরা সেটা কিভাবে সমাধান করব? চিন্তার কোনো কারণ নেই। আপনি চাইলে যেকোনো জায়গা থেকেই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগ আউট করে নিরাপদে রাখতে পারবেন। চলুন জেনে নিই সেই পদ্ধতি―

আপনি যদি অনেকগুলো ডিভাইসে Facebook লগইন করে থাকেন, তাহলে আপনি নিম্নলিখিত ধাপগুলো সম্পন্ন করে সমস্ত সক্রিয় Facebook সেশন বন্ধ করতে পারবেন। এ জন্য প্রথমেই আপনাকে যা করতে হবে সেটা হচ্ছে একটি ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগইন করুন এবং Settings and Privacy ক্লিক করুন। তারপর Settings অপশনে ক্লিক করুন। এরপর Security and Login অপশনটি ক্লিক করুন এবং নিচের দিকে এসে Where You’re Logged in অপশনটি ক্লিক করুন। এখানে আপনি আপনার অ্যাকাউন্টের সমস্ত জায়গার লগইন তালিকা দেখতে পাবেন, যেখানে যেখানে আপনি লগইন করেছেন। এরপর যেসব ডিভাইস থেকে আপনি আপনার অ্যাকাউন্ট লগ আউট করতে চান সেগুলো সিলেক্ট করে ডান পাশে থাকা তিনটি ডট চিহ্নের অপশনটিতে ক্লিক করুন। তাহলে আপনি আলাদা আলাদাভাবে ডিভাইস শনাক্ত করে ডিলেট করতে পারবেন। অথবা নিচের দিকে এসে See more অপশনে ক্লিক করলে সেখানে log out all sessions নামক অপশন পাবেন। সেখানে ক্লিক করলেই সব ধরনের ডিভাইস থেকে একত্রে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি তাৎক্ষণিকভাবে লগ আউট হয়ে যাবে। এরপর আপনি নিশ্চিন্ত থাকতে পারেন।

সূত্র : আই নিউজ



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর