Thursday, September 29, 2022
Homeলাইফস্টাইলএক কাপ কফি কি বাঁচাবে আপনার চোখ?

এক কাপ কফি কি বাঁচাবে আপনার চোখ?


এক কাপ কফি আপনার দিন শুরুর শক্তি। শরীরকে করে তোলে চাঙ্গা। ঘুম থেকে জেগে তোলা ছাড়াও কফি আরেকটি কাজ করছে। সেটা কি জানেন? কফি আপনার চোখের যত্ন নিচ্ছে।

বিজ্ঞাপন

সেটা কিভাবে চলুন জেনে নিই।

যুক্তরাষ্ট্রের ///নিউ ইয়র্কে অবস্থিত কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, এক কাপ কফি চোখের সমস্যায় খুব উপকারী। গ্লুকোমা থেকে সৃষ্ট রেটিনার সমস্যা, বয়স সম্পর্কিত দৃষ্টিশক্তি হ্রাস এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি থেকে চোখকে রক্ষা করবে কফি।  

গবেষণাটি করা হয়েছে ইঁদুরের ওপর। বিজ্ঞানীরা ইঁদুরের চোখে এক ধরনের শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট (ক্লোরোজেনিক এসিড ) ব্যবহার করেছেন। এবং চোখের রেটিনা পর্যবেক্ষণ করেছেন। গবেষণা চলাকালীন রেটিনার কোনো ক্ষতি হয়নি।  

চোখের ঠিক পেছনের অংশে অবস্থিত রেটিনার টিস্যু ও স্নায়ুকোষের সমন্বয়ে তৈরি একটি মোটা দেয়াল আছে। যেখানে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। অক্সিজেনের অভাবে সৃষ্টি হতে পারে ফ্রি র‍্যাডিকেলস। রেটিনার এই ফ্রি র‍্যাডিকেলসই চোখের সব সমস্যার জন্য দায়ী। কফিতে উপস্থিত ক্লোরোজেনিক এসিডে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় তা সহজেই ফ্রি র‍্যাডিকেলসকে প্রতিহত করতে পারে। আর কফিতে পাবেন এই ক্লোরোজেনিক এসিড।

কফি থেকে উপকার পাওয়া গেলেও কিছু অসুবিধা আছে। কফিতে থাকা ক্যাফেইন ড্রাই আই বা শুষ্ক চোখের জন্য দায়ী। চোখের ভালোর জন্য দৈনিক এক কাপ করে কফি খাবেন। তবে সেটা যেন পরপর কয়েক কাপ না হয়ে যায়।

সূত্র : বেটার ভিশন গাইড।



AmarNews.com.bd
AmarNews.com.bdhttps://amarnews.com.bd
AmarNews.com.bd একটি অনলাইন সংবাদ মাধ্যম । আমার নিউজ দেশ ও দেশের বাইরের সকল খবর সবার আগে পৌঁছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে । সবার আগে সর্বশেষ দেশের খবর, আন্তর্জাতিক খবর, বিজ্ঞান ও প্রযুক্তির খবর, খেলাধুলা এবং বিনোদনের খবর সব এক জায়গায় ।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর