Wednesday, December 7, 2022
Homeআন্তর্জাতিকইসরায়েলি সৈন্যদের হাতে ৪ ফিলিস্তিনির মৃত্যু, আহত অন্তত ৪৪

ইসরায়েলি সৈন্যদের হাতে ৪ ফিলিস্তিনির মৃত্যু, আহত অন্তত ৪৪


ফিলিস্তিনের জেনিনে ইসরায়েলের সামরিক যান নিয়ে অভিযান। (ছবি : রয়টার্স)

ফিলিস্তিনে ইসরায়েলি সৈন্যদের হাতে ৪ ফিলিস্তিনির মৃত্যু এবং অন্তত ৪৪ জন আহত হয়েছেন। অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরের একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি সেনাদের অভিযানে এই হতাহতের ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

প্রতিবেদন থেকে জানা গেছে, স্থানীয় সময় আজ বুধবার সকাল ৯টায় ইসরায়েলি সেনাদের অনেকগুলো সামরিক যান ওই শরণার্থী শিবিরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে তল্লাশি শুরু হয়।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার সকালে নিহতদের পরিচয় জানিয়েছে। আহমেদ আলাওয়ানেহ, আবেদ হাজেম, মোহাম্মাদ আল-ওয়ানেহ এবং মোহাম্মাদ আবু নাসাহ নামের চার ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ৪৪ জন গুরুতর আহত হয়েছেন বলে মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

এদিকে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী আল-আকসা শহীদ ব্রিগেড নিহত চারজনের মধ্যে তিনজনকেই তাদের সদস্য বলে দাবি করেছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, মারা যাওয়া আবেদ হাজেমের বাবার বাড়িতে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হানলে আবেদ এবং আহমেদ আলওয়ানেহ সেখানে মারা যান। ২৪ বছর বয়সী আলাওয়ানেহ ফিলিস্তিনের গোয়েন্দা কর্মকর্তা ছিলেন। আর আবেদ হাজেম চলতি বছরের এপ্রিল মাসে ইসরায়েলের তেল আবিবে হামলা চালানো দলের সদস্য রাদ হাজেমের ভাই।

আবেদ হাজেমের বাবার বাড়িতে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের পর ধোঁয়ার কুণ্ডলী দেখা যায়। তখন সেনাবাহিনী বাড়িটি ঘেরাও করে এবং ফিলিস্তিনি যোদ্ধাদের সাথে তাদের সংঘর্ষ শুরু হয়।

অন্য দুই ফিলিস্তিনির মৃত্যুর ব্যাপারে ইসরায়েলি সেনারা জানিয়েছে, সাম্প্রতিক কয়েকটি গোলাগুলির ঘটনায় জড়িত থাকা দুই সন্দেহভাজনকে তারা গুলি করে হত্যা করেছে।

দুপুর পর্যন্ত সংঘর্ষ চলেছে। হত্যার প্রতিবাদে স্থানীয় রাজনৈতিক দলগুলো শোক ও ধর্মঘটের ঘোষণা দিয়েছে। জেনিন, নাবলুস, রামাল্লাহ এবং হেবরনসহ পশ্চিম তীরের বেশির ভাগ শহরে দোকানপাট বন্ধ রয়েছে।

সূত্র : আলজাজিরা।



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় খবর